Top

Welcome to Official Website of Diabari Kazi Office, Uttara.

Mail :
info@kazioffice-bd.com
Kazisajahan53@gmail.com
Call Us :
+88 01722-373966
+88 01866-744400 (Whatsapp & IMO)
বিয়ে ঠেকাবে না করোনা !

বিয়ে ঠেকাবে না করোনা !

ইসলামে প্রাপ্ত বয়স্ক দু’জন নারী-পুরুষ নির্দিষ্ট পরিমান দেনমোহর নির্ধারণ করে একে অপরকে দেওয়া প্রস্তাব গ্রহণ করলেই বিয়ে হয়ে যায় ।

তবে বিয়ের এই প্রস্তাব বা ইজাব-কবুল কমপক্ষে দু’জন মুসলিম প্রাপ্ত বয়স্ক ব্যক্তিকে শুনতে হবে । এখানে বিয়ের উকিল থাকা বাধ্যতামূলক নয় ।

বর-কনের এই বিয়ের প্রস্তাব শারীরিক উপস্থিতিতে সম্পন্ন হতে পারে আবার ফোন-ভিডিও কল ইত্যাদি মারফতও হতে পারে । তবে সকল ক্ষেত্রেই বিবাহ রেজিষ্ট্রার এবং স্বাক্ষীগণ যাতে বর-কনেকে সুস্পষ্টভাবে চিহ্নিত করতে পারেন এবং তাদের ইজাব-কবুল পরিষ্কারভাবে শুনতে পারেন ।
এখানে বিবাহ রেজিষ্ট্রারের জন্য গুরুত্বপূর্ণ বিষয় হলো; দূরে অবস্থানরত বর-কনেকে তথ্য প্রমাণের ভিত্তিতে আইডেনটিফাই করা । যদি রেজিষ্ট্রার সাহেব বর-কনেকে সন্দেহাতীতভাবে আইডেনটিফাই করে (অথোরাইজেশনের মাধ্যমে) বিবাহ রেজিস্ট্রি করেন, তাহলে স্বশরীরে উপস্থিত হয়ে ভলিয়ূমে স্বাক্ষর করা বিয়ের মতই অনলাইনে সম্পাদিত বিয়েটি আইনী ভিত্তি পাবে এবং পূর্ণাঙ্গরুপে রেজিস্টার্ড হবে ।

এই প্রক্রিয়ায় সম্পাদিত বিয়ের ডকুমেন্ট আর স্বশরীরে উপস্থিত-বিয়ের ডকুমেন্ট আইন মন্ত্রণালয়, আলেমগণ এবং বাংলাদেশে অবস্থিত বিদেশী এম্বাসীগুলো সমভাবে মূল্যায়ন করেন। এ দিক দিয়ে আরেকটু এগিয়ে ঢাকাস্থ ইটালিয়ান এম্বাসী টেলিফোনে সম্পাদিত ম্যারেজ সার্টিফিকেট এর ক্ষেত্রে “টেলিফোনিক ম্যারেজ সার্টিফিকেট ” কথাটি উল্লেখ করে বিবাহের দলিলপত্র প্রদানের জন্য কাজী অফিসগুলোকে অনুরোধ করেছেন। অতএব, বাংলাদেশে প্রচলিত বিয়ে রেজিষ্ট্রেশন পদ্ধতিগুলো আর্ন্তজাতিক অঙ্গনেও সমভাবে স্বীকৃত ও গ্রহণযোগ্য ।

বাংলাদেশে টেলিফোনিক ম্যারেজ অনেক আগে থেকেই প্রচলিত । সে ক্ষেত্রে বিদেশে অবস্থানরত বর বা কনের অভিভাবকগণ তাদের পক্ষে বিয়ের বালামে স্বাক্ষর করতেন । তবে এরকম বিয়ের ক্ষেত্রে বালামে বর-কনের স্বাক্ষর না থাকায় পরবর্তীতে সমস্যা উত্থাপনের সম্ভাবনা থেকে যায় ।
কিন্ত বর্তমানে প্রযুক্তির সুবাদে সেই সমস্যাও দূর হয়েছে। বিয়ে রেজিষ্ট্রেশনের জন্য বর-কনের কাছ থেকে নেওয়া Authorization এবং বিয়ের ভিডিও কলের রেকর্ড সংরক্ষিত থাকার কারণে কোন পক্ষের জন্য পরবর্তীতে সেই বিয়েকে অস্বীকার করার সুযোগ থাকে না ।
বর্তমান লকডাউন পরিস্থিতিতে (বর -কনে) স্ব-স্ব অবস্থানে থেকে রেজিষ্ট্রারকে Authorization প্রদান করে ভিডিও কলের মাধ্যমে আপনিও সহজে আপনার বিবাহ সম্পাদন করে নিতে পারেন এবং এটি একটি সময়োপযোগী ও আইনসিদ্ধ প্রক্রিয়া ।
সম্প্রতি আরব আমিরাত ও যুক্তরাষ্ট্র সরকারও লকডাউনে বিবাহযোগ্য পাত্র-পাত্রীদেরকে এই প্রক্রিয়ায় বিবাহ সম্পাদনের জন্য নির্দেশ দিয়েছেন । সূত্র: দৈনিক ইত্তেফাক ও নয়াদিগন্ত তাং ২৬ এপ্রিল ২০২০ ।
দেশ-বিদেশে অবস্থারত ভাই-বোনদের বিয়ে রেজিষ্ট্রেশনের ক্ষেত্রে প্রযুক্তি ব্যবহারে আমাদের রয়েছে দীর্ঘ অভিজ্ঞতা । অতএব লকডাউনের দিনগুলোতে অযথা বিয়ের প্রহর গুনবেন কেন? আপনিও সেরে ফেলুন শুভ বিবাহের কাজটি । তবে -- স্বাস্থ্য বিধি মেনে চলুন ,সামাজিক দূরত্ব বজায় রাখুন ।
বিস্তরিত জানতে কল করুন এবং নিচের লিংকে ক্লিক করুন------
http://www.kazioffice-bd.com/
https://www.facebook.com/kaziofficebangladesh/
+8801866744400 (whatsApp & Imo)

Our Blog